কিভাবে তৈরি করা হয়েছে নদী বা সমুদ্রের বুকে এভাবে বিশালাকৃতির ব্রিজ ।

কিভাবে তৈরি করা হয়েছে নদী বা সমুদ্রের বুকে এভাবে বিশালাকৃতির ব্রিজ ।



হ্যালো বন্ধুরা আপনি কি সেই মানুষদের দলে যাদের কোন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন দেখলে মনে অজান্তেই প্রশ্ন জাগে যে এটা কিভাবে সম্ভব আর এটা কিভাবে তৈরি করা হয়েছে আর আপনি যদি সেই সব মানুষদের দলের হয়ে থাকেন তবে অবশ্যই নদী বা সমুদ্রের বুকে এভাবে বিশালাকৃতির ব্রিজ দাঁড়িয়ে থাকতে দেখে অবশ্যই আপনার মনে প্রশ্ন জায়গার কথা ... 
যে এগুলো কিভাবে তৈরি করা হয়েছে আর আপনার উৎসব মনকে সন্তুষ্ট করতে আজকের তথ্যটি পড়ুন  কারণ আমরা দেখতে চলেছি নদী এবং গভীর সমুদ্রের বুকে কিভাবে শত শত চ্যালেঞ্জ মোকাবেলা করে এসব ব্রিজ তৈরি করা হয় যা দেখলে আপনার মনে আরও একবার প্রশ্ন জাগবে যে এসব ইঞ্জিনিয়ারিং কিভাবে সম্ভব তো  বন্ধুরা ব্রিজ যে আমাদের আধুনিক পৃথিবীর জন্য কতটা অপরিহার্য তা বলে শেষ করা যাবেনা এই বৃদ্ধি এক শহর থেকে অন্য শহরে এক গ্রাম থেকে অন্য গ্রামকে কানেক্টেড করেছে যার ফলে আমরা খুব সহজে এবং দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করতে পারি খুবই অল্প মূল্যে পরিবহন করা সম্ভব এসব কারনে পানি পথে পণ্য পরিবহন করা যথেষ্ট ব্যয়বহুল আমাদের পৃথিবীতে এমন অনেক ব্রিজ রয়েছে যেগুলো কোন না কোন কারনে বিখ্যাত কোন ব্রিজ ইতিহাসের কারনে বিখ্যাত আবার কোন ব্রিজ অভূতপূর্ব ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত আবার কোনোটা তার দলের জন্য বিখ্যাত আর এই সকল ব্রিজ তৈরি করতে এমন কনস্ট্রাকশন এবং যন্ত্রপাতি প্রয়োজন হয় যা না দেখলে আপনারা তা কল্পনাও করতে পারবেন না বন্ধুরা অনেক বেশি দেখে থাকি যেগুলো দেখতে অনেকটা এরকম আর এগুলোর কনস্ট্রাকশন খুব বেশি জটিল নয় ব্রিজ তৈরি করা কঠিন হয়ে পড়ে গভীর খরস্রোতা নদী তে কারণ একটি ব্রিজের হাজার হাজার টন ওজনের বুকে সইতে হয় আর এই পিলারগুলো স্থাপন করতে হয় মাটির উপরে কিন্তু শত শত ফুট গভীর পানির নিচে মাটির মধ্যে পিলার স্থাপন করা সত্যিই চ্যালেঞ্জিং আর এটা তৈরি করার জন্য অতি দক্ষ জনবল এবং রকেট সাইন্স এর প্রয়োজন হয় আমরা সচরাচর যেসব ব্রিজ দেখতে পায় তার মধ্যে অন্যতম কয়েকটি ব্রিজ বড় ব্রিজ সাসপেনশন ব্রিজ এবং আর ব্রিজ আর নদীর মধ্যে এসব ব্রিজের ফাউন্ডেশন তৈরি করার জন্য ইঞ্জিনিয়ারদের খুবই জটিল হয় ।




কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় পানির গভীরতা যত বেশি হয় ইঞ্জিনিয়ারদের জন্য চ্যালেঞ্জ তত বেশি কঠিন হয়ে পড়ে খরস্রোতা নদী তে ব্রিজের জন্য ফাউন্ডেশন স্থাপন করতে ইঞ্জিনিয়ারদের কে প্রথমে একটি স্ট্রাকচার তৈরি করতে হয় ।

আর এই স্ট্রাকচার তৈরি করার জন্য ইঞ্জিনিয়ারদের কে কিছু মাপ যোগ করতে হয় । আর তা হলো নদীতে পানির ম্যাক্সিমাম এবং মিনিমাম গভীরতা । নদীতে পানির গতি নদীর তলদেশের মাটির প্রকৃতি ব্রিজের ওজন কেমন হবে এবং কেমন ওজনের যানবাহন ব্রিজের উপর দিয়ে চলাচল করতে পারবে এগুলো ইঞ্জিনিয়ারদের কে খুব সূক্ষ্মভাবে হিসাব-নিকাশ করতে হয় আর এরপর ইঞ্জিনিয়ারদের কে কফার ড্যাম নামক এই জিনিসটি তৈরি করতে হয় মিনার স্থাপনের জন্য কফার ড্যাম এর আকৃতি কখনো কখনো বৃত্তাকার হয়ে থাকে আবার কখনও কখনও চতুর্ভূজা তৃতীয় হয়ে থাকে এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে কফার ড্যাম কিভাবে তৈরি করা হয় এটি তৈরি করার জন্য প্রথমে লম্বা স্টিলের একটি স্ট্রাকচারে ফিট করতে হয় আগেই বলেছি এটা বৃত্তাকার ও হতে পারে আবার চতুর্ভুজাকৃতির হতে পারে এরপর এটিকে পানির উপরে নিয়ে আসা হয় এবং ভারী যন্ত্রপাতি দিয়ে ধীরে ধীরে এটিকে পানির ভিতোরে ধুকিয়ে দেয়া হয়।



স্থাপন করতে হয় আর তারপরে ঠিকঠাক ভাবে পানিরোধক হয়ে পড়ে এরপর পাম্পের সাহায্যে এটির মধ্যে থেকে সমস্ত পানি বের করে নিয়ে আসা হয় আর তারপরেই স্ট্রাকচার এর মাঝখানে এমন পানিবিহীন জায়গা তৈরি হয় এবং এরপরই এখানে পিলার স্থাপনের কার্যক্রম শুরু করা হয় তবে এই পদ্ধতিতে সব ধরনের ব্রিজের পিলার স্থাপনের জন্য প্রাথমিক কার্যক্রম শুরু করা সম্ভব হয় না যেমন সমুদ্রে স্ট্রাকচার বিএফ ভিডিও স্থাপন কোনোভাবেই সম্ভব নয় গভীর সমুদ্রে স্থাপনের জন্য ইঞ্জিনিয়ারদের কে প্রথমে সমুদ্রের তলদেশের উঁচু জায়গার খোঁজ করতে হয় তারপর সেখানে এক্সকেভেটর দিয়ে গর্ত করতে হয় আর এরপরই এখানে কোম্পানি স্থাপন করতে হয় তারপর এর মধ্য থেকে সংস্থা পানি বের করে নিয়ে সিমেন্ট এবং কংক্রিটের মিশ্রণ দিয়ে পিলার স্থাপনের জন্য একটি বিশাল আকারের স্ট্রাকচার নির্মাণ করা হয় তারপর সেখানে কয়েকটি পিলার স্থাপন করা হয় আর বিশাল ওজনের এই সিমেন্টের কম্পিউটার ব্লগ দূরবর্তী কোনো স্থানে নির্মাণ করা হয় এবং সেখান থেকে জাহাজে করে এই স্ট্রাকচার এর কাছে নিয়ে আসা হয় তারপরে এই স্ট্রাকচার এর মধ্যে থেকে বড়।


কোন কিছু ব্লক কিছুটা উপরে তোলা হয় তারপর step-by-step কংক্রিটের এই ব্লগ গুলো দিয়ে বিচার কার্যক্রম সম্পন্ন করে যেতে হয় ব্রিজ তৈরি করার সময় মাঝেমধ্যে ইঞ্জিনিয়ারদের কে এমন কিছু সিচুয়েশনের সম্মুখীন হতে হয় তখন ফ্লোটিং কফার ড্যাম তৈরি করা ছাড়া আর কোনো উপায় থাকে না আর দেখুন এই ফ্লোটিং কফার ড্যাম গুলোকে কিভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা হয় আর তারপর এগুলোকে রোটেট করে পানির মধ্যে স্থাপন করতে হয় আর এটা খুবই সময় সাপেক্ষ একটি প্রক্রিয়া সেইসাথে খুবই বিপদজনক আর এই কাজগুলো যেসকল ইঞ্জিনিয়ার এবং ওয়ার্কাররা করে থাকে তারা সবাই নিজ নিজ জায়গা থেকে প্রফেশনাল তাই তারা এত জটিল প্রক্রিয়া খুব সহজেই সম্পন্ন করে ফেলে আমাদের পৃথিবীতে এমন কিছু ব্রিজ রয়েছে যেগুলো তৈরি করতে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ হয় আপনারা এখন নিশ্চয়ই বুঝতে পারছেন একটি ব্রিজ তৈরি করার জন্য কেন এত পরিমাণে ব্যয় হয়ে থাকে কিন্তু যখন ও দক্ষ জনবল ব্রিজ নির্মাণ করে তখন ফলাফল কিছুটা এমনই ভয়ানক হয়ে থাকে আর এই ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে হলে দক্ষ জনবল এবং দক্ষ ইঞ্জিনিয়ার দেরকে দিয়ে ব্রিজ তৈরি করতে হয় ।

এই পোস্টগুলি আপনার ভাল লাগতে পারে